রাউজান নিউজ

আজ মরহুম ফজলুল কবির চৌধুরীর ৪৬ তম মৃত্যু বার্ষিকী | রাউজান নিউজ

অামির হামজা (রাউজান নিউজ)ঃ

আজ মরহুম ফজলুল কবির চৌধুরীর ৪৬ তম মৃত্যু বার্ষিকী। ৮ সেপ্টেম্বর শনিবাবার উপমহাদেশের অন্যতম কৃতি সন্তান বিশিষ্ট রাজনীতিবিদ, পার্লামেন্টারিয়ান, সমাজসেবী, জননেতা মরহুম আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরীর ৪৬তম মৃত্যু বার্ষিকী। দিনটি পালনে মরহুমের রাউজান গহিরা গ্রামের বাড়ীর মসজিদে সকাল ১০টায় পবিত্র খতমে কুরআন, মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। সাথে থাকা তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। মরহুমের পরিবার থেকে আত্বীয়স্বজন, বন্ধু-বান্ধব ও শুভাকাংঙ্খীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে। জানা যায় এদিনে মরহুমের নামে ও তার পরিবারের নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান সমূহ কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন এবং বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

এসব প্রতিষ্ঠান সমূহের মধ্যে আছে- ডাবুয়া হিংগলা এ কে এম ফজলুল কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, কদলপুর ইসলামিয়া নতুন পাড়া এ কে এম ফজলুল কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, হলদিয়া সাজেদা কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, পূর্ব গুজরা সাতবাড়িয়া এ কে এম ফজলুল কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, গহিরা সাজেদা কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, নোয়াজিষপুর সাজেদা কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, হলদিয়া ইয়াছিন শাহ্ কলেজ এ কে এম ফজলুল কবির চৌধুরী হল, মরহুম এ কে এম ফজলুল কবির চৌধুরী অডিটোরিয়াম হল, মাধ্যম ফতেহ নগর সাজেদা কবির চৌধুরী প্রাথমিক বিদ্যালয়, , রাউজানের হলদিয়া আমির হাটে সাজেদা কবির চৌধুরী পাঠাগার, মরহুম এ কে এম ফজলুল কবির চৌধুরী প্রতিষ্ঠিত রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ, রাউজান উপজেলা গহিরা শান্তির দ্বীপ কেন্দ্রীয় সমবায় সমিতি, গহিরা সাজেদা কবির কমিউনিটি ক্লিনিক, গহিরা সাজেদা কবির চৌধুরী ফোরকানিয়া মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক পৃথক ভাবে দিনটি উদযাপনের কর্মসূচি গ্রহন করা হয়েছে।

উলেখ্য যে, আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরী ১৯৭২ সালের ৯ই সেপ্টেম্বর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৫৬ বছর বয়সে ঢাকাস্থ বাস ভবনে ইন্তেকাল করেন। মরহুম চৌধুরী সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের বিরোধী দলের নেতা এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের চেয়ারম্যান ছিলেন। আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরী ১৯১৭ সালের ১ নভেম্বর চট্টগ্রামের রাউজান থানার গহিরা গ্রামের পিতা- আলহাজ্ব খান বাহাদুর আবদুল জব্বার চৌধুরীর ও মাতৃকুল মধ্যযুগীয় মুসলিম মহিলা কবি রহিমুন্নেসার পৌত্রী বেগম ফাতেমা খাতুন চৌধুরানীর ঔরশে জন্ম গ্রহণ করেন।

তিনি চট্টগ্রাম পোর্ট- ট্রাষ্টের ভাইস চেয়ারম্যান, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর প্রেসিডেন্ট,মেরিন এন্ড মার্কেন্টাইল একাডেমীর গভর্ণর ও চট্টগ্রাম ডিস্ট্রিক কাউন্সিলের কাউন্সিলর ছিলেন।

এছাড়া তিনি রাউজান গহিরা শান্তির দ্বীপের ও রাউজান কলেজের প্রতিষ্ঠাতা। আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরী সক্রিয় রাজনীতি ছাড়াও বহু জনহিতকর কাজ ও সেবামূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলেন।

উল্লেখ্য ১০ম জাতীয় সংসদ সদস্য এবং রলেওয়ে মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সদস্য জণপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জনাব এ.বি.এম. ফজলে করিম চৌধুরী, আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরীর পুত্র।