রাউজান নিউজ

হালদাকে দুষণমুক্ত করতে মানববন্ধন

অামির হামজা (রাউজান নিউজ)ঃ

হাটহাজারীর মদুনাঘাট এলাকায় হালদাকে দুষণমুক্ত করতে গত (২৩-জুন) শনিবার বিকালে মদুনাঘাট এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশ গ্রহণ করেছে বিভিন্ন সংগঠন সহ এলাকার মানুষ।

মানববন্ধনে অংশ নেন, রাউজান-হাটহাজারী স্থানিয় মানুষসহ বিভিন্ন রাজনীতিক, সাংস্কৃতিক ও সমাজিক নেতৃবৃন্দরা। এছাড়া হালদার সাথে সংযোগ বিভিন্ন শাখা খাল দূষণমুক্ত করার দাবী জানিযয়ছেন এই মানব বন্ধনে। গত কয়েক দিন আগে বর্ষার পানি ও পাহাড়ী ঢলে শিল্পবর্জ্য পড়ে দূষিত হয় হালদা নদী। এতে অনেক মাছ মরে যায়। আশপাশের সব ময়লা আবর্জনা পচে তা পড়ে এ নদীতে। এসব কারণে হালদা নদীতে গত মঙ্গলবার ধরে বিভিন্ন মাছ মরে ভেসে ওঠছে। বিশেষ করে নদীতে ময়লা পানির কারণে বিষক্রিয়ায় আক্রান্ত হয়।

 

মানববন্ধনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরীয়া বলেন, দীর্ঘ বহু বছর ধরে শিল্পবর্জ্য ময়লা দুষিত পানি গুলো হালদা নদীতে পড়ে দুষিত হচ্ছে নদীর পানি। হালদাকে বাঁচাতে হলে হালদা সংযোগ শাখা খালগুলো শিল্প কারখানার বর্জ্য ফেলা বন্ধ করতে হবে। এসব খালে বর্জ্য ফেলা বন্ধ করা না গেলে প্রাকৃতিক মৎস্য প্রজনন স্থান হালদা নদীকে বাঁচানো সম্ভব নয়।

 

এ ছাড়া তিনি অভিযোগ করেন, হালদার বিভিন্ন স্থানে কয়েকটি শিল্প কারখানার বর্জ্য শাখা খাল গুলো ফেলার কারনে পাহাড়ী ঢলে সে সব বর্জ্য গিয়ে পড়ছে হালদা নদীতে। তাই এ সব শাখা খাল এ দুষিত বর্জ্য ফেলা বন্ধ করতে হবে। তা নাহলে হালদা বাঁচানো যাবেনা। তিনি সবার সহযোগিতা কামনা করেন।