রাউজান নিউজ

ভারত-বাংলাদেশের শিল্পীদের চিত্র প্রদর্শনী

কলকাতা প্রতিনিধিঃ

শিল্প সংস্কৃতির বিকাশে লিভিং আর্ট বিগত চার বছর ধরে আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী করার উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। গত (১৯-জুন) কলকাতার সত্যজিৎ রায় অডিটোরিয়াম এ আইসিসিআর ভবনে ৪র্থ চিত্র প্রদর্শনী ও প্রতিযোগীতার উদ্বোধন হলো।

এভারের প্রতিযোগীতা এবং প্রদর্শনী দুই ক্যাটাগরিতে আয়োজন করা হয়,ছোট এবং বড়দের।দুই ক্যাটাগরিতে ২৬২ জন এর ছবি স্থান পায়। যার মধ্যো ২০০ জন বাংলাদেশি এবং ৬২ জন ভারতীয় খুদে শিল্পীদের ছবি স্থান পায়।

উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় এর প্রাক্তন উপাচার্য পবিত্র সরকার,বিশেষ অতিথি ICCR  এর আঞ্চলিক পরিচালক গৌতম ঘোষ।কলকাতা উপ হাই কমিশনের কনস্যুলার ও প্রধান চ্যান্সেরি বি এম জামাল হোসেন সহ প্রথম প্রেস কনস্যুলার মোফাককারুল ইকবাল।বিশিষ্ট চিত্র শিল্পী দেবব্রত চক্রবর্তী সহ ভাস্কর্য শিল্পী তারক গড়াই।

উদ্বোধনি বক্তিতায় পবিত্র সরকার বলেন ‘ শিল্প কে এই ব্যাখ্যায় না গিয়ে একটি কথা বলা যায় শিল্পবোধ প্রতিটি মানুষের মধ্যো বিরাজ করে।তিনি লিভিং আর্ট কে ধন্যবাদ জানান এই ধরনের একটা আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী আয়োজনের জন্য এবং খুদে শিল্পীদের অভিনন্দন জানান।

সংস্কৃতি চর্চায় বাংলাদেশের ভূমিকার অনন্য প্রশংসা করেন।ICCR এর প্রধান গৌতম ঘোষ এই ধরনের প্রতিযোগিতার জন্য সবসময় পাশে আছেন এবং থাকবেন এই কথা ব্যাক্ত করেন পাশাপাশি সদ্য বাংলাদেশ থেকে যারা ICCR স্কলার হিসেবে আসবেন তাদের সর্বাত্মক সহযোগীতার আশ্বাস দেন। এই ধরনের অনুষ্ঠানে সবসময় ICCR পাশে থাকেন বলে জানান। প্রথম প্রেস  কনস্যুলার মোফাককারুল ইকবাল এর ব্যাক্তিগত কারনে বেশি সময় ছিলেননা, উনি শুভেচ্ছা বক্তব্য দিয়ে চলে যান এবং বাংলাদেশ উপ হাইকমিশন এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন।খুদে শিল্পিরা খুব আনন্দিত এই ধরনের আন্তর্জাতিক চিত্র প্রদর্শনীতে অংশগ্রহন করতে পেরে।তাদের ছবি যে এমন একটা প্লাটফরম করে দিয়েছে যা তাদের পরবর্তীতে নিজের প্রতিভা বিকাশে ভূমিকা রাখবে সেই আশায় ব্যাক্ত করেন তারা।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন লিভিং আর্ট এর ফাউন্ডার বিপ্লব গৌসামি। তিনি নিজেও একজন চিত্রশিল্পী, তাই তার বক্তব্যতে বলেন ‘ লিভিং আর্ট একটা অলাভজনক সংস্থা। উনি শিল্প এবং শিল্পীদের বিকাশে এই ধরনের আয়োজন করতে চান এবং শিল্প চর্চার জন্য কাজ করে যেতে চান। তিনি সকলের কাছে এই আশাই ব্যাক্ত করেন। বিপ্লব গৌসামী একটা সুসংবাদ দিয়ে তার বক্তব্য শেষ করেন,লিভিং আর্ট এর পুর্নাংগ ওয়েবসাইট আজ থেকে চালু হলো, এখন থেকে তাদের ওয়েবসাইটে সকল কিছুর তথ্য এবং পরবর্তী সকল কার্যকম এখান থেকেই জানা যাবে বলে জানান।