রাউজান নিউজ

রাউজানে কাল বৈশাখীর তান্ডব গুরুত্বর  অাহত ৪

অামির হামজা (রাউজান নিউজ)ঃ

গতকাল (৩০-এপ্রিল) সোমবার দুপুরে রাউজান উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুপুর ১টা ৫৫ মিনিটের সময় হাঠাৎ এই কাল বৈশাখী ঝড় শুরু হয় এবং ২.৩০মিনিটে শেষ হয়। ঘন্টা ব্যাপি সময়ে স্থায়ী এই ঝড় ও দমকা বাতাসে উপজেলার বিভিন্ন এলাকায় কয়েক হাজার গাছ গাছালি, কাচা-ঘরবাড়ি, বিধস্ত হয়েছে।

এদিকে পাহাড়তলী কাপ্তাই সড়কে একটি অ্যাম্বুলেন্সের গাড়ীর ওপর গাছপালা ভেঙ্গে পড়ে চার জন গুরুত্বর অাহত হয়েছে, স্থানীয়ারা দ্রুত ছুটে গিয়ে তাদের অাহত অবস্থায় উদ্বার করে চট্টগ্রামে মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে। এদের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

জানায়ায় অ্যাম্বুলেন্সেটি রাঙ্গুনিয়া থেকে বিষপান করা এক মহিলাকে রাঙ্গুনিয়া উপজেলা থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার সময় পাহাড়তলী বাজারে কাল বৈশাখী ঝড়ে গাছ ভেঙে পড়ে অ্যাম্বুলেন্সের চালকসহ চারজন শুরুত্বর অাহতহন। তবে এদের বাড়ী বাচা বাবার মাজার পাশে বলে ধারনা করা হচ্ছে।

এসময় রাস্তার তীব্র যানজটে সৃষ্টি হলে কয়েক হাজার মানুষ চট্টগ্রাম-রাঙামাটি-কাপ্তাই সড়কে পথে চরম দুর্ভোগ সৃষ্টি হয়, পরে পাহাড়তলী স্থানীয় চেয়ারম্যান রোকন উদ্দিন দ্রুত রাস্তা-ঘাট পরিষ্কার করেন, এতে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।

প্রায় ঘন্টাব্যাপী প্রচন্ড ঘুর্নিঝড়ে কাঁচাঘরবাড়ি ধুমড়ে মুছড়ে মাটির সাথে মিশে যায় খবর পাওয়াগেছে। বেশ-কিছু স্থানে ব্যবসায় প্রতিষ্টানের ক্ষতি হয়েছে, কমপক্ষে শতাধিক বিভিন্ন জাতের গাছ উপড়ে রাস্তায় এবং ঘরবাড়িতে পড়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি।

এদিকে রাউজান-রাঙামাটি সড়কে এমপি ফজলে করিম চৌধুরী নেত্বীতে ও উপজেলার উর্ধ্বতন কর্মকর্তা বিশেষ সহযোগীতার তিন ঘন্টা পর রাস্তা-ঘাট পরিষ্কার করা হয়, এবং গাড়ি চলাচল স্বাভাবিক হয়।

এদিকে ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্থ হয়েছে, ঝড়ো বাতাসে রাস্তায় রাস্তায় গাছপালা ভেঙ্গে পড়ে যোগাযোগব্যবস্থা বেশ কিছু সময় বন্ধ হয়েছে। বৈদুতিক খাম্বা ভেঙ্গে যাওয়ায় গোটা উপজেলা বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে হয়ে অাছেন। কবে নাগাদ বিদ্যুৎ সরবরাহ করা হবে তা নিশ্চিত করে বলতে পারেননি পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।