রাউজান নিউজ

হালদা অভিযান চালিয়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

আমির হামজা, এস,এম, মুজিব (রাউজান নিউজ)ঃ

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদী। এই নদী হতে বিশেষ অভিযান চালিয়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ হয়।

হালদা নদীতে একদিনে দুই দফায় ঝটিকা অভিযান চালিয়ে সাড়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছেন রাউজান ও হাটহাজারী উপজেলা মৎস্যকর্মকর্তারা। জব্দ করা সব জাল নিজ নিজ উপজেলায় নিয়ে যাওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,গতকাল (২৫-ফেব্রুয়ারি) ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত দুটি স্পিড বোর্ড নিয়ে হালদা, কর্ণফুলী নদীর সংযোগ থেকে মদুনাঘাট এলাকা পর্যন্ত অভিযান পরিচালনা করেন রাউজান উপজেলা মৎস্যকর্মকর্তা আমিনুল ইসলাম।।

এসময় তিনি নদী থেকে জব্দ করেন ১০ হাজার মিটার কারেন্ট জাল। বিকালে সর্তার ঘাট থেকে উত্তরমুখী নদীতে অভিযানে নামেন হাটহাজারী উপজেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম। তার অভিযানে জব্দ হয় চারশ’ মিটারের বেশি কারেন্ট জাল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নদীতে এই ধরনের অভিযান চালানোর মত মৎস্য বিভাগের কোনো নৌযান নেই। গতকালের দুটি অভিযান পরিচালনায় দুটি স্পিড বোর্ড ও স্বেচ্ছাসেবক দিয়ে সহায়তা প্রদান করে হালদা নিয়ে কাজে নিয়োজিত এনজিও সংস্থা আইডিএফ।

বিষয়টি নিয়ে কথা বললে রাউজান উপজেলা মৎস্যকর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, আইডিএফ–এর নৌযান দুটি পেয়ে অভিযান সফল হয়েছে। নদী থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে উপজেলায় নিয়ে আসা হয়েছে। এগুলো ধংস করা হবে।

হাটহাজারী মৎস্যকর্মকর্তা আজহারুল ইসলাম জানান,আইডিএফ এর সহায়তা নিয়ে রোববার বিকালে হালদা নদীর মেখল এলাকায় অভিযান চালিয়ে চারশ’ মিটার ঘেরজাল উদ্ধার করছি। মৎস্য কর্মকর্তাদের সাথে অভিযানে আইডিএফ এর স্বেচ্ছাসেবীদের মধ্যে ছিলেন কামাল উদ্দিন, মোহাম্মদ রোশাগীর, সাদ্দাম হোসেন, মোহাম্মদ হাসান, সাইফুল ইসলাম,মিলু দাশ প্রমুখ।