রাউজান নিউজ

ছড়াকার সুকুমার বড়ুয়ার ৮০তম জন্মবার্ষিকীতে রাউজান নিউজের শুভেচ্ছা বিনিময়

আমির হামজা (রাউজান নিউজ)ঃ

রাউজান উপজেলার মধ্যম বিনাজুরি গ্রামে জম্ম গ্রহণ করেন একুশে পদক প্রাপ্ত ছড়াকার সুকুমার বড়ুয়া, ১৯৩৮ সালের ৫ জানুয়ারি চট্টগ্রামের রাউজানে বিনাজুরি গ্রামে এই কৃতি সন্তানের জম্ম করেন, এবং ২০১৭ সালের ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য সরকার সুকুমার বড়ুয়াকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান একুশে পদক প্রদান করে।

নানা অায়োজনে তার নিজ গ্রামের বাড়িতে অাজ (৬-জানুয়ারি) শনিবার বিকালে সুকুমার শিশূ পাঠাগার অায়োজনে অালোচনা সভা ও কেক কেটে ৮০তম জন্মবার্ষিকী তার উপস্থিতে পালন করা হয়। এছাড়া আজ শনিবার সুকুমার বড়ুয়ার নিজ গ্রাম মধ্যম বিনাজুরিতে সুকুমার তরুণ সংঘ জন্মদিন পালন ছড়া পাঠ ও সংবর্ধনার আয়োজন করেছে।


জন্মদিনের অনুভূতি জানাতে গিয়ে সুকুমার বড়ুয়া রাউজান নিউজে বলে, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য ওনি বিগত ১০ বছর অাগে পদক পাওয়া যোগ্যতম বলে তিনি দাবি করেন, তার পরেও তিনি সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান পাওয়াতে অানন্দিত। তিনি আরো বলেন বর্তমান সময়ে একজন এসএসসি পাস ছাত্র একটি পত্রিকাও পড়তে কষ্টকর হয়, তাদের বেশি করে জানতে আমি নিজ গ্রামে একটি পাটাগার করেন বর্তমান ছেলে মেয়েদের অারো বেশি পড়া লেখা জানতে পারে,  তিনি বলেন তরুণদের এই সময়ে বেশি করে ভাবতে হবে বেশি করে।

১৯৬৩ সালে তোপখানা রোডে ছয় টাকায় বেড়ার ঘর ভাড়া করে স্বাধীনভাবে লেখালেখি শুরু করেন। কচিকাঁচার আসর, খেলাঘর আর মুকুলের মাহফিলে তার লেখা ছাপা হতে থাকে। ১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টোর কিপার হিসেবে অবসর গ্রহণ করেন।<

কবির জম্মদিনে শনিবার নিজ গ্রামের রাউজান নিউজ পরিবার শুভেচ্ছা বিনিময় করেন, রাউজান নিউজের, প্রাধান সম্পাদক, মীর অাসলাম, প্রকাশক ও সম্পাদক কামরুল ইসলাম বাবু, নিবার্হ সম্পাদক জাহঙ্গীর অালম, প্রধান প্রতিবেদক এস,এম, মুজিব, স্টাফ রিপোর্টার আমির হামজা।
এছাড়া তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, চট্টগ্রাম প্রেস ক্লাব সম্মাননা, রাউজানের কবি নজুরুল সাহিত্য আজীবন সম্মাননা, অসংখ্য পুরস্কার পেয়েছেন।