রাউজান নিউজ

মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রবক্তা মরহুম এ.বি.এম মহিউদ্দীন চৌধুরী- বিজয় মেলার স্মৃতি চারণ অনুষ্ঠানে বক্তারা

কামরুল ইসলাম বাবু (রাউজান নিউজ)ঃ

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা সুচনা করে ছিলেন চট্টগ্রামের সাবেক মেয়র, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর মরহুম এ.বি.এম মহিউদ্দীন চৌধুরী। এ মেলার মাধ্যমে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জতি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে নতুন প্রজন্মের কাছে পৌছে দেয়া। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের মধ্যদিয়ে মূলত স্বাধীনতার ঘোষনাই দেওয়া হয়। ২৬ মার্চ অপারেশন সার্চ লাইট শুরু হলে বঙ্গবন্ধু তিনি নিজেই স্বাধীনা ঘোষনা করে।
দক্ষিণ রাউজান বিজয় মেলা পরিষদের উদ্যোগে নোয়াপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে ৬দিন ব্যাপি বিজয় মেলায় স্মৃতিচারণ অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে এ কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কলা ও সমাজ বিজ্ঞান পরিষদের ডিন ড. এম সেকান্দর চৌধুরী। তিনি আরো বলেন, মিমাংশিত অনেক বিষয় আজ নতুন করে বিতর্কিত করা হচ্ছে যা কাম্য নয়।


২৯ ডিসেম্বর শুক্রবার বিজয় মঞ্চে সভাপতিত্ব করেন দক্ষিণ রাউজান বিজয় মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা চিত্ত রঞ্জন। সাবেক ছাত্রনেতা ও পূর্ব গুজরা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান দিদারুল আলম এর সঞ্চালনা প্রধান বক্তা ছিলেন- বাংলাদেশ কলেজ শিক্ষক এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক প্রফেসার আবু তাহের চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন রাউজান উপজেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক জাহাঙ্গীর সিকদার, উপজেলা কৃষকলীগ নেতা আবুল বশর বাবুল।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ সোলাইমান, সুজিত বড়ুয়া, হাফেজ উদ্দীন, রূপম সরকার, রুবেল বৈদ্য, আকাশ প্রমুখ।