রাউজান নিউজ

অতিথি পাখির কলরবে মুখরিত নোয়াপাড়া কর্তার দিঘি

কামরুল ইসলাম বাবু, আমির হামজা( রাউজান নিউজ)ঃ

শীতের শুরুতেই সবুজ ও গোলাপি রাউজান হিসেবে খ্যাত চট্টগ্রামের রাউজান প্রতি বছরে মত এবারও আসতে শুরু করেছে শীতের অতিথি পাখিরা। ঝাঁকে ঝাঁকে বিভিন্ন প্রজাতির অতিথি পাখি আসতে শুরু করেছে। এসব ভিনদেশি অতিথি পাখিরা হয়ে উঠেছে রাউজান স্থানীয় এলাকার মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম।

ছয় ঋতুর দেশ হিসবে আমাদের বাংলাদেশ খ্যাতিপ্রাপ্ত, ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন রূপ ধারন করে আমাদের ছয় ঋতু। আর প্রতিটি রূপেরই রয়েছে কিছু বিশেষত্ব। যার মধ্য অন্যতম একটি হচ্ছে শীতকালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পরিযায়ী পাখি। প্রতিবারের মতো এবারও শীত শুরু হতে না হতেই শীতের অতিথিরা হাজার হাজার মাইল দূর থেকে উড়ে আসতে শুরু করেছে আমাদের দেশের বিভিন্ন জেলায়। শীতের মাঝামাঝি সময় থেকে এ দৃশ্য দেখা যাবে ফেব্রুয়ারি পর্যন্ত। পুরো শীত এখানে কাটিয়ে এক সময় অতিথি পাখিরা পাড়ি দেবে নিজ গন্তব্যে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে দল বেঁধে এরা আসে। আবার দল বেঁধেই চলে যায় নিজ দেশে।


শীতকাল এলেই জলাশয়,হাওর,বিল,পুকুর ভরে যায় নানা রঙ বেরঙের নাম না জানা অতিথি পাখিতে। নোয়াপড়া কর্তার দিঘি’তে কচুরি পানার মাঝে ঝাঁক বেঁধে ডানা মেলছে অতিথি পাখির দল। উড়ে চলা পাখির কিচির-মিচিরে মুখরিত চার পাশ। বাহারি রঙের এসব অতিথি পাখির খুনসুটি আর ছোটাছুটি যে কারো মনকে উদ্বেলিত করে তুলে। শীতের মওসুমে প্রকৃতির অপরূপ অলঙ্কার হয়ে ওঠা এ অতিথি পাখির ঝাঁক বেঁধে উড়ে চলার দৃশ্য দেখে মনে হয় যেন জলরঙে আঁকা ছবি। আদর করে আমরা সেগুলোকে বলি অতিথি পাখি। মূলত এই অতিথি পাখিরা ঝাঁকে ঝাঁকে আমাদের দেশে হাজির হয় নিজেদের জীবন বাঁচাতে।


অতিথি পাখি দেখতে যেতে চান রাউজানের
প্রাকৃতিক সৌন্দর্যের রাজ্য কর্তার দিঘি নোয়াপড়া পার্শ্ববর্তী এলাকা কর্তার দিঘি পুকুর।