রাউজান নিউজ

বাঘের গর্জণ দেখল ক্রিকেট-দুনিয়া, বাংলাদেশের কাছে পরাস্ত অস্ট্রেলিয়া

ফয়েজ উদ্দীন ইমন (ক্রীড়া প্রতিবেদক- রাউজান নিউজ):

ছোট দল বলে আর উপহাস নয়। আমরাও পারি বিশ্বের যে কোন দল কে হারাতে। আজ (৩০ আগস্ট) ক্রিকেট দুনিয়া দেখল রয়েল বেঙ্গল টাইগারের গর্জন।
আমাদের ‌বীরত্বে ‌ক্রিকেটের সবচেয়ে সফল দলকে পরাস্ত করলো তামিম-সাকিব-মুশফিকদের দল, ক্রিকেটাঙ্গনে যাদের আরেক নাম ‘টাইগার্স’।
মিরপুর টেস্টে তৃতীয় দিন শেষ করে বিষণ্ন মন নিয়ে। চতুর্থ দিনের সে বিষণ্নতা নিয়ে শুরু করলেও দিনের আলো বাড়ার সাথে সাথে টাইগার্সদের আলোয় আলোকিত হয় পুরো ক্রিকেটবিশ্ব।আর তার পুরোধায় ছিলেন সাকিব।


চতুর্থ দিনের খেলা শুরুর আগে জয় থেকে ১৫৬ রানের দূরত্বে ছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দ্বিতীয় ইনিংসে তারা অলআউট হয়েছে ২৪৪ রানে। চতুর্থ দিনে ১৩৫ রানে বাকি ৮ উইকেট পড়েছে অস্ট্রেলিয়ার এর মধ্যে চারটিই সাকিবের। মিরপুর টেস্টে অস্ট্রেলিয়ার ২০ উইকেটের অর্ধেকই সাকিবের শিকার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ ২০ রানে জিতেছে। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৬০ রানের জবাবে অস্ট্রেলিয়া ২১৭ রান করলে মুশফিকরা ৪৩ রানের লিড পায়। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ২২১ রান করে প্রতিপক্ষের সামনে ২৬৫ রানের লক্ষ্য দাঁড় করায়। এর জবাবে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে নেয় ২৪৪ রানে।
মিরপুর টেস্ট শেষ, এবার সামনে ‘মিশন চট্টগ্রাম’। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়ানডেতে অনেক সাফল্য টাইগারদের। এ মাঠেই ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ড হার মেনেছিল, দু বছর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ও নিশ্চিত হয়েছিল এখানে।
তবে টেস্ট ক্রিকেটে সাফল্য বলতে একটিই- বছর তিনেক আগে জিম্বাবুয়ের বিপক্ষে জয়। তাই চট্টগ্রামে সাকিব-তামিমদের সামনে নতুন চ্যালেঞ্জ। দ্বিতীয় টেস্ট জিততে পারলে টাইগারদের অর্জনের মুকুট সমৃদ্ধ হবে আরও, অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের উল্লাসে মেতে উঠবে সারা দেশ। এর চেয়ে বড় প্রাপ্তি আর কী হতে পারে!